Recent Posts

recentposts

Ads

recentposts
Powered by Blogger.

Art of living

Contact Form

Name

Email *

Message *

Thursday 9 March 2017

Rest In Peace Dadu

This post is heartily dedicated to my dearest Dadu who departed for his heavenly abode on 27 February 2017. This is extremely despairing that some people teach you everything except how to live without them. The sad demise has totally agitated our family. Dadu was a very strong, bold and independent person. No one has ever inspired me like he did. His words and teachings are eternal for us. He was our HERO.
Few days back my brother Roopak wrote a post dedicated to Dadu. The very next day what amazed me was, my little brother Bhaskar writing a poetry with so much of depth and love for dadu. Here I am presenting his poem which has been translated in English by Roopak.


তুমি নাই আজ আমার পাশে 
Tumi nai aaj aamar pashe:
you're no more beside me today

শুধু আছে সেই সৃতির পাহাড় !
Shudhu aache shei sritir pahar:
Only thing I have is a mountain full of your memories.

 যা আজ গেথে রইছে আমার  মনের খাতার পৃষ্ঠায়
Ja aaj gethe roiche aamar moner khatar prishthay:
One which is still intact in the pages of my memory

বার বার সে ছুটে যেতে চাইছে তোমার কাছে ,
কিন্তু পাই না সে আর রাস্তা খুঁজে
Bar bar shey choote jete chaiche tomar kache,
Kintu pai na shey ar rasta khunje:
Again and again it tries to run towards you,
But it no more is able to find the way

তুমি তো আজ জীবনের সবচাইতে বড়ো ছুটি তে ,
যা কষ্ট করে পায় না মানুষে সহজে !
Tumi to aaj jiboner shobchaite boro chooti te,
Ja koshto Kore paye na manush shohoje:
You're now on your life's longest vacation,
One in which people do not get easily, even after trying hard

অংক তে ১০০ তে  ১০০ পেয়ে দেখাতে পারি নি ,
তবুও ইচেছ আজও আমার মধ্যে একই রয়ে গেছে!
কিন্তু তুমি আর নেই আমার পাশে
Onko te 100 te 100 peye dekhate parini,
Tobuo ichcha aaj o amar moddhey eki roye geche!
Kintu tumi ar nei amar pashe:
I've not able to score 100 on 100 in maths and show you the same,
But still the same wish is there always within me!
But you're no more beside me.

তোমার আদর কী তা কোন দিন তা  বুঝিনি 
শুধু পেয়েছি তোমার বকা !
যার মধ্যে ছিল স্নেহ ,মমতা ,আর ভালবাসা ছোয়া
Tomar aador ki ta kono
 din ta bujhini
Shudhu peyechi tomar bawka,
Jar moddhey chilo sneho, momota, ar bhalobasha choa:
I've never been able to feel what your love is
All that I've got is your scoldings,
Which was accompanied with a touch of love and motherly affection.

ছোট বেলা থেকে হাত ধরে চলতে শিখিইছো তুমি ,
আর কেউ পাশে দাঁড়াই নি আমার এসে !
আজ আমি বড্ড একা তোমায় কাছে না পেই
Choto bela theke haath dhore cholte shikiyecho tumi,
Ar keu paashe daraine amar eshe!
Aaj Ami boddo eka
Tomay kache na peye:
Since childhood you've taught me to walk by holding my hands,
No one else came and stood beside me!
Today I'm so alone now that you're not close to me

একটি পার্থনা সর্ব শেষে 
যেখানেই থাক না কেন 
থেক মুখে হাসি নিয়ে॥
Ekti prarthona shorbo sheshe
Jekhanei thako na keno
Theko mukhe haashi niye:
One request at the last
Wherever you stay,
Stay with a smile on your face.


                                           ইতি ,
                 তোমার প্রিয় পাপান

  Iti,
                  Tomar priyo
Papan||:

                    Your lovely
Papan||



RIP Dadu
Love
Bhaskar Raneeta Roopak

1 comment: